মেনু নির্বাচন করুন
গল্প নয় সত্যি

মাগুরা জেলার মোটরযানের মালিক গনদের সমস্যা সমাধান

১. প্রেক্ষাপট: মাগুরা জেলার মোটরযানের মালিক গনদের সমস্যা সমাধান ও সরকারের রাজস্ব্ সঠিক ভাবে আদায় করার মাধ্যমে জনসাধারনের সেবা প্রদান করা।

২. অগ্রাধিকার ও উদ্দেশ্যসমূহ: সরকারের নির্ধারিত রাজস্ব আদায় করা এবং গ্রাহকদের সঠিক সেবা সঠিক সময়ের মধ্যে প্রদান করাই বিআরটিএ মাগুরা সার্কেলের অগ্রাধিকার ও মূল উদ্দেশ্য।। বিভিন্ন সময়ে জমেথাকা অনিস্পতিকৃত মোটরযানের রেজিস্ট্রেশন এবং ড্রাইভিং লাইসেন্স গ্রাহকদের অভিযোগ নিস্পত্তি করন। এছাড়া সেবা পদ্ধতি সহজীকরন, নথি পত্র সংরক্ষণ, উদ্ভাবনী কৌশল প্রয়োগ, উন্নত সেবা  প্রদান, দুর্নীতি হ্রাস করা।

                ৩. ব্যবহুত সৃজনশীল পদ্ধতি সমূহ:

# বর্তমান বা চলতি সময়ের কাজকে অগ্রাধিকার প্রদানের মাধ্যমে গ্রাহককে সেবা প্রদান এবং সাথে সাথে পুর্বের অনিস্পতিকৃত

                                ফাইলগুলি সরকারি নিয়মের ভিতরে থেকে সমাধান।

# রুমের সল্পতা থাকা সত্ত্বেও রুমের সাথে করিডোর তৈরী করে কাউন্টার সেবা প্রদানের ব্যবস্থা গ্রহন।

# ডিআরসি এবং নাম্বারপ্লেট প্রদানের জন্য পৃথক রুমের ব্যবস্থা করা।

               # প্রতি মাসে শীক্ষানবীশ ড্রাইভিং কার্ডে উল্লেখিত তারিখ অনুসারে দুটি করে ডাইভিং লাইসেন্স বোর্ড পরিচালনা করা।

  # সিসি ক্যামেরা দ্বারা সকল কাউন্টারকে অফিস প্রধানের কক্ষ থেকে নিযন্ত্রন করা হয়।

৪. প্রকল্প শুরু/বাস্তবায়নের সময় কাল: উপরে উল্ল্যেখিত কাজ গুলি ধারা বাহিক ভাবে শুরু করা হয়েছে। গত জুন ২০১৭ সাল থেকে আজ অবদি চলমান আছে।

৫. প্রকল্প/উদ্যোগের ফলে সুষ্ট প্রভাব/ পরিবর্তন: প্রকল্প শুরুর পর থেকে গ্রাহক গনের মনে আগে যে হয়রানির চিত্র ছিল তা পালটে গেছে। এখন গ্রাহক অন্যদেরকে আরো বিআরটিএ’র সেবা গ্রহণের জন্য আগ্রহ প্রকাশ করে। কম সময়ে তারা ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাচ্ছে। অফিসে সবাই এসে বলে যে কি ব্যাপার কোন ভির নাই যে, অফিস কি বন্ধ।  এবং সরকার তার রাজস্ব সঠিক ভাবে পাচ্ছে।

৬. অসাধারণ অর্জন: গত বছরে বিআরটিএ মাগুরা সার্কেল ৫ কোটি টাকার উপরে রাজস্ব আদায় করেছে। মোটর সাইকেল বিক্রেতা প্রতিষ্ঠান কর্তৃক রেজিস্ট্রেশন কার্যক্রম বেগবান করেছি। প্রায় ২০০০ মোটরযান রেজিস্ট্রেশন এর পেন্ডিং ফাইল এর কাজ নিস্পত্তি করেছি। ১৫০০ জন শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স ধারীকে পরীক্ষার সুযোগ করে দিয়েছি।

৭. প্রকল্প/উদ্যোগ মনোনীত ব্যক্তি/দল/প্রতিষ্ঠানের ভুমিকা/সম্পৃক্ত তার ধরণ:

৮. টেকসই অবস্থা

ছবি/সংযুক্তি


ক্রম


Share with :

Facebook Twitter